ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতার ফলাফল প্রকাশ

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (তথ্য ও প্রযুক্তি ডেক্স) : ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতার ফলাফল প্রকাশিত হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে ৭ই জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
প্রতিযোগিতায় ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরে তিন লাখ টাকার ১ম পুরস্কার বিজয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ ইমতিয়াজ পাশা। এরপর দুই লাখ টাকার ২য় পুরস্কার জয়ী হয়েছেন পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তালহা জোবায়েদ, এক লাখ টাকার ৩য় পুরস্কার জয়ী মাগুরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী এস এম ফাহাদ আব্দুল্লাহ রাকিব, পঞ্চাশ হাজার টাকার ৪র্থ পুরস্কার জয়ী নওগাঁর প্রকৌশলী মোঃ রায়হান হোসেন এবং পঁচিশ হাজার টাকার ৫ম পুরস্কার জয়ী খুলনার রেলওয়ে বালিকা বিদ্যালয়ের শিক্ষক খুকু রাণী ঘোষ। এছাড়াও পরবর্তী ৯৫ জন প্রতিযোগীর প্রত্যেকে দশ হাজার টাকার বিশেষ পুরস্কার জয় করেছেন।
ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারার উপর ভিত্তি করে কম্পিউটার ফলাফল মূল্যায়ন করে। পূর্ব ঘোষণা অনুযায়ী ‘শতবর্ষে শত পুরস্কার’ এই থীমের ভিত্তিতে প্রথম ১০০ জনকে বিজয়ী নির্ধারণ করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ৬ দফা’ শিরোনামে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অভূতপূর্ব এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। দেশের ভেতরে বসবাসকারী সকল নাগরিকের জন্য উন্মুক্ত এই প্রতিযোগিতায় অভাবনীয় সাড়া পাওয়া যায়। উক্ত কুইজ প্রতিযোগিতায় নিবন্ধিত ১ লাখ ৯ হাজার ৯২৯ জন প্রার্থীর মধ্য থেকে ৪৬ হাজার ৬৭৫ জন প্রতিযোগী সফলভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন শ্রেণী, পেশা এবং বয়সের মানুষ এই প্রতিযোগিতায় অংশ নেয়।
মুজিববর্ষের ওয়েবসাইটে (quiz.mujib100.gov.bd) ফলাফল প্রকাশ করা হবে। কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের প্রধানমন্ত্রীর স্বাক্ষরযুক্ত সনদ প্রদান করা হবে। পবিত্র ঈদ-উল-আযহার পর সুবিধাজনক তারিখ ও সময়ে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করা হবে।
মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় নির্দেশনায় দেশব্যাপী অভূতপূর্ব যে অনলাইন কুইজ প্রতিযোগিতার সূচনা হলো, তা বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদবুদ্ধ জ্ঞানভিত্তিক সমাজ তৈরিতে সরাসরি অবদান রাখবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*