করোনা বিস্তার নিয়ন্ত্রণে রংপুর বিভাগীয় শিশু সুরক্ষা জোটের আহবান

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

প্রেস বিজ্ঞপ্তি : আইইডিসিআর এর সূত্র মতে প্রথম আলো ২৫ মার্চ, ২০২০ এর খবর অনুসারে দেশে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৪ জন, দেশে করোনা ভাউরাসে আক্রান্তের সংখ্যা ৩৯ জন। প্রশাসন ইতিমধ্যে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো ও করোনা নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। ৬০ মিলিয়নের ও বেশি শিশু বাংলাদেশে বাস করছে, যার একটি বিরাট অংশ বাস করে রংপুর বিভাগে। প্রায় সব ধরণের দূর্যোগ বা মহামারিতে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে পড়ে আমাদের শিশু ও নারীরা। বিশ^ব্যাপী করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে। শিশুরা এ ভয়বহতা থেকে রেহাই পাচ্ছে না। স্কুল বন্ধ হয়েছে ১৬ মার্চ, ২০২০ থেকে। বিশেষজ্ঞরা মনে করছেন যে, শিশুরা যেহেতু দীর্ঘ সময় বাড়িতে থাকবে, এসময় তাদের উপর শারীরীক, মানসিক ও যৌন নির্যাতন বেড়ে যেতে পারে। সকল বিধি-নিষেধ মেনে চলার পাশাপশি শিশুদের যাতে সকল প্রকার সহিংসতা থেকে মুক্ত রাখা যায় সেজন্য শিশু সুরক্ষা জোট রংপুর এর এই ক্ষুদ্র উদ্যোগ
মাননীয় রংপুর বিভাগীয় কমিশনার ও জেলাপ্রশাসক মহোদয়দের কাছে আমাদের আহবানঃ
১। করোনা নিয়ন্ত্রণে যেসব উদ্যোগ নেওয়া হচ্ছে সেগুলোতে শিশুর সর্বোচ্চ স্বার্থ ও সুরক্ষা যেন বিবেচনায় রাখা হয় এবং শিশুবান্ধব হয় সেদিকে বিশেষ নজর রাখা।
২। করোনা থেকে বাচার জন্য এলাকায় সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান থেকে মাইকের মাধ্যমে সচেতনতামূলক বার্তা প্রদান করা।
৩। সকল ধরনের পরিকল্পনার ক্ষেত্রে যেন জেন্ডার বিবেচনায় আনা হয়। ছেলে ও মেয়ে শিশুর জন্য হাসপাতালগুলোতে ও যেন আলাদাভাবে স্বাস্থ্য সেবরা ব্যবস্থা করা হয়।
৪। শিশুর জন্য মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। বিশেষ করে শিক্ষকদের নজরদরিতে রাখা।
৫. এই সংকটে যারা খাদ্যাভাবে থাকবে, সেইসব পরিবার বাছাই করা এবং তাদের জন্য খাবারের ব্যবস্থা করা।
৬. রংপুর বেতারের মাধ্যমে সচেতনতামূলক বার্তা বা তথ্য প্রচার করা।
৭. একই সাথে পথ শিশু, এতিম শিশু, প্রতিবন্ধী শিশু ও শ্রমজীবী শিশুদের কথা ও যেন বিবেচনায় রাখা হয় এবং সেইমত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন হয়। কাউকে ঝুঁকিতে রেখে অসলে এটা নির্মূল রক্ষা পাওয়া একবারেই সম্ভব না।
তাই আসুন এই দুুর্যোগের সময় আমাদের নয়নেরমনি ভবিষ্যত প্রজন্ম শিশুদের সুরক্ষা করার আপ্রাণ চেষ্টা করি।

বাতা প্রেরক : মো: জামাল উদ্দিন, সদস্য সচিব, শিশু সুরক্ষা জোট, রংপুর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*