কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থাপনা ও সংক্রমন প্রতিরোধে দুই দিন ব্যাপী কর্মশালা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

স্টাফ রিপোর্টার : সারাদেশের প্রতিটি জেলার ন্যায় দিনাজপুরে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থাপনা ও সংক্রমন প্রতিরোধের বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
২ আগস্ট  সোমবার ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালাইড সায়েন্সেস,বাংলাদেশ পরমানু শক্তি কমিশন, এর কনফারেন্স রুমে ১৩টি উপজেলা থেকে আগত স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল অফিসারদের অংশগ্রহনে দুই দিন ব্যাপী কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থাপনা ও সংক্রমন প্রতিরোধ বিষয়ের কর্মশালাতে বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের পরিচালক ডাঃ বি, কে, বোস এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এই কর্মশালাতে প্রধান অতিথি দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, বৈশ্বিক মহামারীতে করোনার দ্বিতীয় ঢেউতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় স্বাস্থ্য বিভাগ ও মন্ত্রনালয়ের সহযোগিতায় প্রতিটি জেলাতে ডাক্তার ও স্বাস্থ্য কর্মীরা নিরলসভাবে জনগনের স্বাস্থ্য সেবা দিয়ে আসছে। তারই অংশ হিসেবে প্রতিটি উপজেলার ডাক্তার ও স্বাস্থ্য কর্মকর্তাদের কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থাপনা ও সংক্রমন প্রতিরোধে দুই দিন কর্মশালার ট্রেনিংএ অনেক শিক্ষনীয় কার্যক্রম পরিচালিত হয়েছে। রোগ আপন নয়, রোগী আপন। রোগীদের চিকিৎসার ক্ষেত্রে আপনাদের আনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে। কোভিড-১৯ প্রতিরোধে সরকারের গৃহীত পদক্ষেপের নীতিমালাতে ১৮ বৎসর হলে ন্যাশনাল আইডি কার্ড এর মাধ্যমে জেলায় ১০২টি ইউনিয়নে আগস্ট মাসের ৭ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত টিকা কার্যক্রম পরিচালিত হবে। প্রতিটি টিকা কেন্দ্র বুথে নিয়ম শৃঙ্খলা অপরিহার্য। সেই দিক থেকে জেলা প্রশাসন, সিভিল সার্জন অফিস, উপজেলার ইউএনও ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সার্বক্ষনিক পর্যবেক্ষন করবেন। প্রতিটি ইউনিয়নের জনপ্রতিনিধি ও চেয়ারম্যানদের উপস্থিতি থাকবে। এই জন্য কোভিড-১৯ এর ট্রেনিং কর্মশালাটি খুব গুরত্বপূর্ণ ছিল। ট্রেনিং এ অংশগ্রহনকারীদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।
এই ট্রেনিং কর্মশালাতে আরও উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ আসিফ আহমেদ হাওলাদার, প্রশিক্ষক হিসেবে ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ববধায়ক ডাঃ নজমুল ইসলাম ও সিনিয়র কনসালটেন্ট ডাঃ ওহেদুল হক, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ পারভেজ সোহেল রানা। দুই দিনব্যাপী সঞ্চালকের দায়িত্ব পালন করেন নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালাইড সায়েন্সেস মেডিকেল অফিসার ডাঃ তানভিরুল হাসান ও সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ শাহ মোঃ এজাজ-উল হক।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*