ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠীকে সহায়তা করতে পেরে আমরা ধন্য হয়েছি : মনোরঞ্জন শীল গোপাল এমপি

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ফজিবর রহমান বাবু :  দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, আওয়ামী লীগ জননেত্রী শেখ হাসিনা আদিবাসীদের প্রতি বিশেষভাবে সহানুভূতিশীল। কারণ এই ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠীর মানুষেরা সবসময় প্রগতির সাথে ছিল, সংগ্রামের সাথে ছিল। তারা কখনোই স্বাধীনতার বিরুদ্ধে, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে অবস্থান গ্রহণ করেনি। ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠীর মানুষরা অত্যন্ত নিগৃহীত, অত্যন্ত অসহায়। কিন্তু ভিক্ষাবৃত্তি করা বা কারো কাছে হাত পাতার প্রবণতা কখনো তাদের ছিল না এবং বর্তমানে করোনা মোকাবেলাতেও তারা কোথায় যায়নি। বিশেষ করে উপমহাদেশের মেহনতি মানুষের আন্দোলনে যাদের রক্ত রঞ্জিত সেই ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠীর পরিবারকে সহায়তা করতে পেরে সত্যিকার অর্থে নিজেকে অত্যন্ত উৎফুল্ল মনে হচ্ছে। যে পরিমাণ আমরা সহায়তা প্রদান করছে তাতে করে ছোট পরিবার হলে এই সহায়তা নিয়ে তারা আগামী কমপক্ষে ১৫ দিন নিঃসন্দেহে অতিবাহিত করতে পারবেন।
৭ মে ২০২০ বৃহস্পতিবার দুপুরে কাহারোল উপজেলা পরিষদ চত্বরে জাতীয় আদিবাসী পরিষদের আয়োজনে দুস্থ নৃ-তাত্বিক জনগোষ্ঠীর ৩শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কালে এমপি গোপাল এসব কথা বলেন। এসময় প্রত্যেক পরিবারকে ১৫ কেজি চাল, ৫ কেজি আটা, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, ২ কেজি চিনি, ৩ কেজি পেয়াজ, ১ কেজি লবন, ২ লিটার তেল, ১ কেজি চিরা ও ২ টি সাবান প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুল হাসান, ওসি মনোজ কুমার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক, জাতীয় আদিবাসী পরিষদের প্রতিনিধি বিশু রাম মুর্মু প্রমুখ।
এমপি গোপাল আরো বলেন, আমার নির্বাচনী এলাকায় নৃ-তাত্তিক জনগোষ্ঠী মানুষের সংখ্যা অনেক বেশি। আওয়ামী লীগ সরকারে আসার পরে তাদের জীবনমান উন্নয়নের জন্য এবং তাদের মূলস্রোতধারায় সম্পৃক্ত করার জন্য সর্বাধিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের সন্তানরা এখন পড়াশোনাতেও এগিয়ে আসছে। তারা বিশেষ করে তাদের যে কুসংস্কারে আবদ্ধ ছিল সেখান থেকে তারা বের হয়ে এসেছে। এখন পর্যন্ত তাদের সরলতার সুযোগে তাদেরকে নিঃস্ব করার জন্য একটি প্রতিক্রিয়াশীল মহল তৎপর রয়েছে। তাদের সুরক্ষার জন্য আওয়ামী লীগ সরকার অবশ্যই তাদের পাশে আছে। তাদের উপর যেন পূর্বের ন্যায় নির্যাতন এবং ভুয়া দলিল দেখিয়ে তাদের জমি আত্মসাত না করা হয় সে ক্ষেত্রে সরকার যথেষ্ট ভূমিকা পালন করছে।
এদিকে উপজেলা পরিষদ চত্বরে পালা গানের শিল্পীদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন মনোরঞ্জন শীল গোপাল এমপি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*