জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মহান স্বাধীনতা যুদ্ধে এই সৈনিকদের অবদান রয়েছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি : ফুলবাড়ী ২৯ বিজিবি সদর দপ্তরে বিজিবির ৯৬তম রিক্রুটিং ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। ১৭ জুলাই শনিবার সকাল সাড়ে ১০ টায় দিনাজপুরের ফুলবাড়ী ২৯ বিজিবির সদর দপ্তরে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির ৯৬ তম রিক্রুটিং ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার সহ ৮টি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই কুচকাওয়াজ মাঠে প্রধান অতিথি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উপস্থিত হলে তাকে অভ্যর্থনা জানান কর্ণেল মোহাম্মদ মোবারক হোসেন ভূঁইয়া পিএসসি, সেক্টর কমান্ডার, সেক্টর সদর দপ্তর দিনাজপুর এবং লেঃ কর্ণেল মোঃ শরীফ উল্লাহ আবেদ (এসজিপি), অধিনায়ক ২৯ বিজিবি ফুলবাড়ী।

বিজিবির ৯৬তম রিক্রুটিং ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সৈনিকদের উদ্দেশ্যে ভাষনে বলেন, জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মহান স্বাধীনতা যুদ্ধে এই সৈনিকদের অবদান রয়েছে। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে আজ গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি। একই সাথে তিনি মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী সকল কে বিশেষ করে বিজিবির শহীদ বীর শ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ, শহীদ বীর শ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ এবং মুক্তিযুদ্ধে অন্যান্য অবদানের জন্য এ বাহিনীর ৮ জন বীর উত্তম ৩২ জন বীর বিক্রম, এবং ৭৭ জন বীর প্রতিক খেতাবে ভূষিতদেরও শ্রদ্ধাভরে স্মরণ করছি। তিনি আরও বলেন, বিজিবির নবীন সৈনিকদের প্রদর্শিত কুচকাওয়াজের উচ্ছ্বসিত প্রশংসা করেন। একই সাথে তিনি এই সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে নবীন সৈনিকদের দক্ষতা ও পেশাদায়িত্বের নিদর্শন তুলে ধরার জন্য সংশ্লিষ্ট সকল প্রশিক্ষ ও কর্মকর্তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিজিবির ৯৬তম রিক্রুটিং ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কর্ণেল মোহাম্মদ মোবারক হোসেন ভূঁইয়া পিএসসি, সেক্টর কমান্ডার, সেক্টর সদর দপ্তর দিনাজপুর এবং লেঃ কর্ণেল মোঃ শরীফ উল্লাহ আবেদ (এসজিপি), অধিনায়ক ২৯ বিজিবি ফুলবাড়ী, দিনাজপুর জেলা প্রশাসক খালিদ মাহমুদ জাকী, পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন, ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ রিয়াজ উদ্দীন, ফুলবাড়ী সহকারী কমিশনার (ভূমি) কার্ণিজ আফরোজ, ফুলবাড়ী পৌরসভার চেয়ারম্যান আলহাজ্ব মাহমুদ আলম লিটন, বিরামপুর পৌর চেয়ারম্যান অধ্যক্ষ আক্কাস আলী, বিরামপুর ও ফুলবাড়ী উপজেলা সহকারী পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার। এছাড় সরকারী বে-সরকারী প্রশাসনিক কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্যারেড কমান্ডার হিসেবে মনোজ্ঞ এ প্যারেড পরিচালনা করেন ৯৬তম ব্যাচের ফুলবাড়ী রিক্রুট প্রশিক্ষণ কেন্দ্রের অফিসার ইনচার্জ মেজর মোঃ নঈম রেজভী, এসএসসি এবং প্যারেড এ্যাডজুটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী পরিচালক মোঃ মাহাতাব উদ্দীন। ৯৬ তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ শুরু হয় গত ৩১ জানুয়ারী ২০২১ ইং তারিখে। উক্ত ব্যাচে মোট ২১৯ জন রিক্রুট দীর্ঘ ২৪ সপ্তাহের অত্যন্ত কঠোর ও কষ্টসাধ্য এ প্রশিক্ষণ সফল ভাবে শেষে করে অনুষ্ঠানিক শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে তাদের সৈনিক জীবনের শুভ সুচনা শুরু হয়।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ৯৬তম রিক্রুটিং ব্যাচের সমাপনী কুচকাওয়াজ শেষে ফুলবাড়ী বিজিবির প্রশিক্ষণ কেন্দ্রর সর্ববিষয়ে সেরা রিক্রুটিং হিসেবে ১ম স্থান অধিকার বক্ষ নম্বর ২১৭৩ রিক্রুট মোঃ সেলিম রেজা এবং অন্যান্য বিষয়ে সেরা রিক্রুটদের হাতে ক্রেষ্ট তুলে দেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*