ত্রাণ নিয়ে ‘নয়-ছয়’ চলবে না : জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (সাতক্ষীরা) : জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বলেছেন, ত্রাণ নিয়ে ‘নয়-ছয়’ চলবে না। প্রশাসন সজাগ আছে। ত্রাণ নিয়ে কেউ দুর্নীতি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শনিবার (৩মে) সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত করোনাভাইরাস প্রতিরোধ ও ত্রাণ কার্যক্রম সমন্বয় সভা শেষে সাংবাদিকদের সাথে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বলেন, সাতক্ষীরা জেলার জনসংখ্যা অনুসারে ত্রাণের বরাদ্দ কম এসেছে। কিভাবে ত্রাণের অভাব কমানো যায় সে ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের চিন্তাভাবনা করা হচ্ছে। ত্রাণ বিতরণ কার্যক্রমের জন্য সুষ্ঠ তালিকা করা হচ্ছে। জনসংখ্যা ও দারিদ্রতা সমন্বয় করে ত্রাণ বিতরণ কার্যক্রম চলবে।

এক প্রশ্নের জবাবে দেশের সংকটময় করোনা পরিস্থিতি উল্লেখ করে তিনি আরও বলেন, সাতক্ষীরা মেডিকেল কলেজসহ দেশের প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগী শনাক্তের জন্য পিসিআর ল্যাব স্থাপন করা হবে। এই মূহুর্তে সরকারের কাছে যন্ত্রপাতি কম রয়েছে। সে কারণে ক্রমন্বয়ে স্থাপন করা হচ্ছে।

তিনি আরও বলেন, স্থল বন্দর,নদী বন্দর ও সমুদ্র বন্দর লক ডাউনের আওতামুক্ত। জাতীয় পর্যায়ে লকডাউন প্রত্যাহার করা হবে।

প্রণোদনা নিয়ে সচিব বলেন, সরকারি প্রণোদনা নিয়ে বিচলিত হওয়ার কোনো কারণ নেই। বাংলাদেশ ব্যাংকের নিয়ম-কানন মেনে যে কেউ সরকারি প্রণোদনা পাবেন। তবে প্রণোদনায় কোনো কোনো ক্ষেত্রে ৩% সুদ, কোনো ক্ষেত্রে তার কম বা ৪% সুদ দিতে হবে। ৪% সুদের মধ্যে যিনি নেবেন তিনি বহন করবেন ২% সুদ আর সরকার বহন করবেন ২%। এই টাকা কিন্তু তাকে ফেরত দিতে হবে। যার টাকা নেওয়ার যোগ্যতা আছে, ফেরত দিতে পারবে, বাংলাদেশ ব্যাংক তাকেই ঋণ দেবেন।

এসময় উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার ড.মোহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।

এর আগে করোনাভাইরাস প্রতিরোধ ও ত্রাণ কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে সাতক্ষীরা জেলার জাতীয় সংসদ সদস্যবৃন্দ, কমিশনার-খুলনা বিভাগ, সংশ্লিষ্ট জেলা কর্মকর্তা, রাজনীতিবিদ ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দের সাথে প্রধানমন্ত্রী কর্তৃক নিযুক্ত সাতক্ষীরা জেলা সমন্বয়ক জনপ্রশাসন মন্ত্রণালয়রের সচিব শেখ ইউছুফ হারুনের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সমন্বয় সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা (তালা-কলারোয়া)-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মুনসুর আহমেদ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, সাতক্ষীরা সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি প্রমুখ।

এর আগে সকালে জনপ্রশাসন সচিব সাতক্ষীরা সার্কিট হাউজে সামাজিক দূরুত্ব বজায় রেখে কর্মহীন অসহায় মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। বিকেলে ভোমরা স্থলবন্দর পরিদর্শন করেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*