দিনাজপুরে এসএমইডিপি-২ প্রকল্প বাস্তবায়নে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মোঃ নুর ইসলাম, বিশেষ প্রতিনিধি : ৮ জানুয়ারি দিনাজপুরে এসএমইডিপি-২ প্রকল্প বাস্তবায়ন ইউনিট এবং দিনাজপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর আয়োজনে ৮ ও ৯ জানুয়ারি দুই দিনব্যাপী দ্বিতীয়, ছোট এবং মাঝারি আকারের এন্টারপ্রাইজ ডেভলপমেন্ট প্রকল্প (এসএমইডিপি-২) নারী উদ্যোক্তা এবং আর্থিক অ্যাক্সেস নিরীক্ষণ এর প্রশিক্ষণ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
দিনাজপুরে অনুষ্ঠিত ২০ জন নারী উদ্যোক্তাদের নিয়ে উক্ত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি এসএমই ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যাংকের সহযোগিতাযে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের এসএমইডিপি-২ প্রকল্পের ডেপুটি ম্যানেজার ও ডেপুটি প্রজেক্ট ডাইরেক্টর মোঃ রেজাউল করিম সরকার। অনুষ্ঠানে দিনাজপুর উইমেন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি মোছাঃ জান্নাতুস সাফা শাহিনুর এর সভাপতিত্বে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের এসএমইডিপি-২ প্রকল্পের যুগ্ন পরিচালক ও ব্যবস্থাপক আহমেদ জুবায়ের মাহবুব, প্রশান্ত মোহন চক্রবর্তী, আইডিএলসি ফাইন্যান্স রংপুর শাখার ম্যানেজার মিজানুর রহমান।
এছাড়াও উপস্থিত ছিলেন দিনাজপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর ইনচার্জ সুরাইয়া বেগম, অন্যান্য কর্মকর্তাদের মধ্যে মোঃ মোশারফ হোসেন, আব্দুল কুদ্দুস, মামুন প্রমূখ।
দুই দিনব্যাপী এই নারী উদ্যোক্তা দের নিয়ে প্রশিক্ষণ কর্মশালায় ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের তাদের কর্মক্ষেত্র শক্তিশালী তৈরীর লক্ষ্যে বিভিন্ন কৌশল সম্পর্কে ধারনা দেওয়া হয়, উদ্যোক্তাদের ব্যবসার কার্যক্রম বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এসএমইডিপি-২ প্রকল্পের মাঝে ২ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে এই বরাদ্দকৃত অর্থ নারী উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ প্রদান করে তাদের ব্যবসা বৃদ্ধি করার কাজে সহায়তা করবে।
প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের চাহিদা মোতাবেক যথাযথ ডকুমেন্টেশন, অবস্থানগত সুবিধা সহ অন্যান্য সুযোগ-সুবিধার কারনে ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার গ্রাহকগণ এসএমই খাতের অর্থায়নের সিংহভাগই পেয়ে থাকেন। ফলে সুবিধা বঞ্চিত ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে অবস্থিত কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিশেষভাবে নারী উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদানের জন্য গত ১৮ জানুয়ারি’২০১৭ বাংলাদেশ সরকারের সাথে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবি স্বাক্ষর এর মধ্য দিয়ে এসএমইডিপি-২ প্রকল্পটির যাত্রা শুরু হয়। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হল ঢাকা চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে অবস্থিত কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ প্রদানে উৎসাহিত করা। এই প্রকল্পের আওতায় কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের এবং বিশেষ করে নারী উদ্যোক্তাদের বিশেষ অগ্রাধিকার প্রদান করা হয়েছে। এই তহবিলের দুই-তৃতীয়াংশ সিএমএসইদের জন্য নির্ধারিত এবং নারী উদ্যোক্তাদের জন্য সি এমএসই খাতের বিবরণ কৃত ঋণের ১৫% তহবিল সংরক্ষিত থাকবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*