দিনাজপুর জাতীয় বিতর্ক উৎসব ২০১৯ অনুষ্ঠিত

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মোঃ নুর ইসলাম,দিনাজপুর থেকে বিশেষ প্রতিনিধি : ১৯ জুলাই শুক্রবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি দিনাজপুর জেলা শাখা কার্যালয়ে দিনাজপুর ডিবেটিং সোসাইটি আয়োজনে “উত্তরে আজ যুক্তির রেশ, দেখবে সারা বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে ২ দিন ব্যাপী দিনাজপুর জাতীয় বিতর্ক উৎসব ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুশান্ত সরকার। অনুষ্ঠানের দিনাজপুর ডিবেটিং সোসাইটি’র সভাপতি এম. গাওসুল আজম শান্ত এর সভাপতিত্বে অন্যান্য বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন জেলা জোজ কোর্টের আইনজীবী মোঃ শামসুর রহমান পারভেজ, দিনাজপুর জিলা স্কুলের সহকারী শিক্ষক মোঃ শাহজাহান আলী সাজু, মাদকাসক্তদের জন্য নিরাময় কেন্দ্র “ভাবনা” এর সিইও মোঃ মোস্তাফিজুর রহমান, দিনাজপুর ডিবেটিং সোসাইটি’র সাধারণ সম্পাদক আবু ওয়াজেদ শাহ সৌমিক। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন দিনাজপুর ডিবেটিং সোসাইটি’র সহ-সভাপতি অম্লান মোস্তাফিজ ও যুগ্ন সাংগঠনিক সম্পাদক জিনিয়া আক্তার সুইটি।

 ‘বিতর্ক!’ তিন অক্ষরের একটি শব্দ, যার মহাত্ব্য  কোনোভাবেই একটি শিল্পের চেয়ে কম না! যুক্তিবাদী মনন নিয়ে যথাযথ তথ্য ও তত্ত্ব উপস্থাপনের সাথে নিজের কথা বলা ও বাচনভঙ্গি কে শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়াই প্রকৃতপক্ষে বিতর্ক শিল্পের চর্চা। বিতর্ক চর্চা একজন বিতর্কিকের মধ্যে গড়ে তোলে অনন্য ব্যক্তিত্ব, নেতৃত্বগুণ এবং কোনো বিষয় সম্পর্কে গভীরভাবে চিন্তা করার ক্ষমতা। বিতর্কে এছাড়াও আরো অনেক ইতিবাচক দিক তুলে ধরে, বিতর্ককে সবার মাঝে ছডিয়ে দেওয়ার লক্ষ্য নিয়েই ২০১৭ সাথে গঠিত হয়েছিল “দিনাজপুর ডিবেটিং সোসাইটি” দিনাজপুর ভিত্তিক একটি বিতর্ক-সংগঠন।  সংগঠনটি মূলত দিনাজপুর সহ উত্তরবঙ্গের শিক্ষার্থীদের জন্য একটি প্ল্যাটফর্ম,  যেখানে একজন সাধারণ শিক্ষার্থী নিজেকে একজন বিতার্কিক হিসেবে তুলে ধরার সুযোগ পায়। তৃণমূল পর্যায় থেকে বিতার্কিক তৈরী করাই দিনাজপুর  ডিবেটিং সোসাইটির মূল উদ্দেশ্য। এই লক্ষ্যে গত বছর অত্যান্ত সফলভাবে  আয়োজিত হয়েছিল “দিনাজপুর বিতর্ক উৎসব ২০১৮” যার শিরোনাম ছিল ‘উত্তরে আজ বইছে, যুক্তির দখিনা হাওয়া!”

আর এ লক্ষ্যকে কেন্দ্র করে,  আরো বড় পরিসরে দিনাজপুর ডিবেটিং সোসাইটি ১৮ এবং ১৯ জুলাই দু’দিন ব্যাপী আয়োজন করে “দিনাজপুর জাতীয় বিতর্ক উৎসব ২০১৯”। একটি স্বতন্ত্র সংগঠন হিসেবে ঢাকার বাইরে একটি জাতীয় মানের বিতর্ক উৎসব আয়োজন এটিই প্রথম।

দু’দিন ব্যাপী এই উৎসবের প্রথম দিনে শুধু সনাতনী ও সংসদীয় (দলীয়) বিতর্ক  প্রতিযোগিতা, আর দ্বিতীয় দিনের মূল উৎসবে সকল অংশগ্রহণকারীর জন্যে। দ্বিতীয় দিন ১৯ জুলাই বিতর্ক কর্মশালা, ৫ টি ভিন্ন ধরণের প্রদর্শনী মূলক বিতর্ক আর তিনটি ভিন্ন একক প্রতিযোগিতা। সমগ্র আয়োজনের বড় অংশই পরিচালনায় রয়েছে বাংলাদেশের শ্রেষ্ঠ বিতর্ক ক্লাবসমূহের সদস্যবৃন্দ, যার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য  ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি।

কর্মশালার মধ্যে প্রথমেই সংসদীয় বিতর্ক কর্মশালা। অতপর ‘ ডড়ৎশংযড়ঢ় ড়হ ঈধৎববৎ ধহফ উবনধঃব’ শিরোনামে থাকছে একটি ভিন্নধর্মী কর্মশালা, যেখানে আমাদের কর্মজীবনে আমরা বিতর্কের সংশ্লিষ্টতা খুঁজে পাবো।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*