প্যারাডাইজ ক্যাবলের মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে শিল্প পুলিশের মহাপরিচালকের কাছে চিঠি

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (অর্থনীতি ডেক্স) : প্যারাডাইজ ক্যাবলের মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থাসহ ১৩ মাসের বকেয়া বেতন -ভাতা পরিশোধ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।
শ্রম ও কর্মসংস্থান অধিদপ্তর মহাপরিদর্শক শিবনাথ রায় গনমাধ্যমকে বলেন, তিন বছর ধরে ঈদ বোনাসসহ অন্যান্য বোনাসও পায়নি প্রতিষ্ঠানটির শ্রমিকরা। এ নিয়ে বিভিন্ন সময় আন্দোলনে রাস্তায় নেমেছে প্রতিষ্ঠানটির শ্রমিকরা।
তিনি বলেন, শ্রমিকদের প্রতি মালিক কর্তৃপক্ষের এ ধরনের বঞ্চনার প্রেক্ষিতে প্যারাডাইজ ক্যাবল লিমিটেড, নারায়ণগঞ্জের চেয়ারম্যান মোশাররফ হোসেন, এমডি মোবারক হোসেন, অংশীদার মজিবর রহমান এবং মনিয়ার হোসেনের বিরুদ্ধে শ্রমিকদের যাবতীয় ন্যায্য পাওনাদি পরিশোধ না করায় এবং সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার দায়ে আইনানুগ পদক্ষেপ গ্রহণের জন্য শিল্প পুলিশের মহাপরিচালকের কাছে চিঠি দিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। গত ২৩ জুন বাংলাদেশ শিল্প পুলিশের মহাপরিচালক আবদুস সালামের কাছে এ সংক্রান্ত একটি চিঠি প্রেরণ করা হয়।
শ্রম অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় এ বিষয়ে আইনানুগ পদক্ষেপ গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করে বলেন, প্যারাডাইজ ক্যাবল লিমিটেডের শ্রমিক ইউনিয়ন থেকে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে একটি স্মারকলিপি পাওয়া গেছে। প্রধানমন্ত্রী বরাবর প্রদানকৃত উক্ত স্মারকলিপিতে প্যারাডাইজ ক্যাবল লিমিটেডের শ্রমিকদের প্রতি মালিক কর্তৃপক্ষের বিভিন্ন বঞ্চনার কথা উল্লেখ করা হয়েছে।
তিনি বলেন, প্যারাডাইজ ক্যাবল লিমিটেডের মালিক কর্তৃপক্ষ উৎপাদিত পণ্যের বিক্রয়লব্ধ অর্থের পুন:বিনিয়োগ করছেন না। এমনকি তারা বিভিন্ন ব্যাংক থেকে ৭০০ কোটি টাকার বেশি ঋণ নিয়েও কারখানাটির উৎপাদন স্থগিত রেখেছে।
এছাড়াও মালিক কর্তৃপক্ষ সময়ক্ষেপণ করে শ্রমিকদের বেতন ১৩ মাস ধরে পরিশোধ করছেন না এবং বিগত তিন বছরের ওভারটাইম ভাতা বকেয়া রেখেছেন।
তিনি বলেন. দেশে করোনা মহামারি ছড়িয়ে পড়ায় বেশ কয়েক মাস আগে থেকে কারখানাটির শ্রমিকরা বেতন পরিশোধ এবং কারখানা চালুর দাবিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি দফতরে চেষ্টা করে যাচ্ছেন।
ত্রিপক্ষীয় সভায় সমঝোতা স্মারক স্বাক্ষর হলেও সে মোতাবেক মালিকপক্ষ কাজ করছে না। গত ২১ এপ্রিল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে শ্রমিকদের ২ মাসের বকেয়া বেতন ২ কিস্তিতে পরিশোধ করার চুক্তি করলেও মালিক পক্ষ তা বাস্তবায়ন করেনি। এ পরিস্থিতিতে প্যারাডাইজ ক্যাবল লিমিটেড কারখানার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. দেলোয়ার এবং সাধারণ সম্পাদক মো. রুবেলসহ জলি তালুকদার ও রুহুল আমীনের তত্ত্বাবধানে প্রায় ৩০০ শ্রমিক শ্রম ভবনের সামনে গত ২১ জুন থেকে লাগাতার অবস্থান করছেন।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*