ফরিদপুর পেট্রোল পাম মালিকদের সাথে পরিবেশ অধিদপ্তরের আলোচনা সভা অনুষ্টিত

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (ফরিদপুর) : আজ ১৬ নভেম্বর ২০২০ তারিখ সোমবার পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে ফরিদপুর জেলার জ্বালানী তেল পরিবেশক সমিতি, ফরিদপুর শাখার (পেট্রোল পাম্প মালিক সমিতি) সাথে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক এ, এইচ, এম, রাসেদ।

সভায় তিনি বলেন পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণপূর্বক পেট্রোল পাম্প পরিচালনার জন্য অনুরোধ করেন। তবে বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন, বাংলাদেশ জ্বালানী তেল পরিবেশক সমিতি, খুলনা বিভাগীয় কমিটির পক্ষ হতে যে অনুরোধ করা হয়েছে তা বিবেচনা করা হবে মর্মে সভায় জানানো হয়। মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর,ফরিদপুর এর সহকারী পরিচালক মিতা রানী দাস, বাংলাদেশ জ্বালানী তেল পরিবেশক সমিতি, ফরিদপুর শাখার সাধারন সম্পাদক জনাব খন্দকার বদিউজ্জামান, মেসার্স সদরপুর ফিলিং স্টেশনের স্বত্বাধিকারী জনাব মোঃ সাইফুল ইসলাম, জোবাইদা ফিলিং স্টেশনের ব্যবস্থাপক জনাব মোঃ ইমরান হোসেনসহ অন্যান্যরা। তাঁরা পেট্রোল পাম্প পরিচালনায় পরিবেশ অধিদপ্তরের সহায়তা কামনা করেন। সভায় বিস্তারিত আলোচনা শেষে নিম্নবর্ণিত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ

১) বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) ও পরিবেশ সংরক্ষণ বিধিমাল, ১৯৯৭ মোতাবেক পেট্রোল পাম্প পরিচালনা করতে হবে।
২) সকল পেট্রোল পাম্প মালিকগণ পরিবেশগত ছাড়পত্র গ্রহণের জন্য আবেদন করবেন। যাদের আবেদন এ দপ্তরে রয়েছে তাঁরা জরুরী ভিত্তিতে ঘাটতি কাগজপত্র দাখিল করবেন। পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয় দ্রুত পরিবেশগত ছাড়পত্র প্রক্রিয়া করবে।

৩) গত ১২ নভেম্বর ২০২০ খ্রিঃ তারিখে বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন, বাংলাদেশ জ¦ালানী তেল পরিবেশক সমিতি, খুলনা বিভাগীয় কমিটির পক্ষ হতে উপপরিচালক, পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়, ফরিদপুর বরাবর যে পত্র প্রদান করা হয়েছে, সে পত্রটির বিষয়মমূহ বিবেচনা করা হবে।

৪) যে সকল প্রতিষ্ঠানের অনুকূলে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে, সেসকল প্রতিষ্ঠানের অনুকূলে প্রদত্ত ছাড়পত্রের মেয়াদ উর্ত্তীণের ০১ (এক) মাস পূর্বে নবায়নের আবেদন দাখিল করতে হবে।

৫) যেহেতু করোনা ভাইরাসের কারনে সামাজিক দূরত্ব মেনে সীমিত পরিসরে সভাটি আয়োজন করা হয়েছে, সেহেতু উপস্থিত মালিক সমিতির সাধারন সম্পাদকসহ অন্যান্য সদস্যবৃন্দ সকল পেট্রোল পাম্প মালিকগণকে বিষয়সমূহ অবহিত করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সমিতির পক্ষ থেকে অনুরোধ করা হবে।
০২। ভবিষ্যতেও পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে পরিবেশ সচেতনতামূলক এ ধরণের মতবিনিময় সভা আয়োজন অব্যাহত থাকবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*