বঙ্গবন্ধুর ইতিহাস না জানলে বাংলাদেশে জন্ম নেয়াটাই বিফলে যাবে : দিনাজপুরে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সাহেব, দিনাজপুর : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি জন্ম, সংস্কৃতি ও ইতিহাসকে স্মরণ করে পথ চললে জীবন হবে আলোকিত এবং দেশ ও জাতির হবে উন্নয়ন উল্লেখ করে বলেন, ১৯৫৫ সালে আমি দিনাজপুরে জন্ম গ্রহন করি। তাই এ মাটি থেকেই যে কোন উন্নয়ন ও অগ্রগতি ধারাবাহিকতা দিনাজপুর থেকে শুরু করতে চাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্থপতি। নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর ইতিহাস ও বাঙ্গালী সংস্কৃতিকে জানাতে হবে। বঙ্গবন্ধুর ইতিহাস না জানলে বাংলাদেশে জন্ম নেয়াটাই বিফলে যাবে। বাঙ্গালীর সংস্কৃতি, মুক্তিযুদ্ধের ইতিহাসকে স্মরণ করিয়ে দেয় উল্লেখ করে তিনি বলেন, যুদ্ধকালীন যে সকল যুদ্ধভিত্তিক দান পরিবেশন করা হয়েছিল স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে সেসব গান মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত ও উৎসাহ যুগিয়েছিল। সাংবাদিকদের কতা উল্লেখ করে তিনি বলেন, সাংবাদিকদের কঠিন ইস্পাত লেখনি পাক হানাদার বাহিনীদের দুর্বল করে দিয়েছিল।
প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি ৯ জুলাই মঙ্গলবার দিনাজপুরে মহিলা হস্তশিল্প ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্র, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী, দিনাজপুর সরকারী শিশু পরিবার, রাজবাড়ী, দিনাজপুর প্রেসক্লাব, শিল্পকলা একাডেমী, জেলা সরকারী গণগ্রন্থাগার পরিদর্শন কালে পৃথক পৃথক অনুষ্ঠানে এসব কথা বলেন।
এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি তথ্য প্রযুক্তির এ যুগে মেধা, জ্ঞাণ-বিজ্ঞানকে বিকশিত করতে নতুন প্রজন্মকে মন দিয়ে পড়াশোনা করতে হবে। বিশ্ব মানের মানুষ না হতে পারলে প্রতিযোগীতার এ যুগে কেউ টিকে থাকতে পারবে না। দিনাজপুরও প্রায় ৫ হাজার কোটি টাকা উন্নয়ন কর্মকান্ডের চিত্র তুলে ধরে তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া ও বিদ্যুত, সংস্কৃতিসহ সকল ক্ষেত্রেই দিনাজপুর উন্নয়নে মডেল হিসেবে এখন পরিচিত লাভ করেছে।
পৃথক পৃথক অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মাহফুজ্জামান আশরাফ, মাদকদ্রব্য অধিদপ্তরের অতিরিক্ত সচিব মোঃ নুরুজ্জামান শরিফ এনডিসি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, ময়মনসিং মুক্তাগাছা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও বীরমুক্তিযোদ্ধা আজিজুল হক ইদু, ও সাধারন সম্পাদক বিল্লাল হোসেন সাগর, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ রায়হান কবীর সোহাগ, সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজু, দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ, জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ, সাধারন সম্পাদক আনোয়ার হোসেন, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক তারিকুন বেগম লাবুন, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওয়াহেদুল আলম আর্টিস্ট, দিনাজপুর সরকারী শিশু পরিবারের উপ-তত্তাবধায়ক নুসরাত জাহানসহ অন্যান্যরা। প্রতিমন্ত্রী কে এম খালিদ দিনাজপুরে ২৫ কোটি টাকা ব্যায়ে একটি মাল্টিপারপাস কালচারাল সেন্টার, প্রতিটি স্কুলে মুক্তিযুদ্ধ স্মৃতি চারন ও বঙ্গবন্ধুর মুর‌্যাল স্থাপন এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী, দিনাজপুর প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্থনৈতিকভাবে সহায়তার আশ্বাস দেন। এর পুর্বে সকালেই প্রতিমন্ত্রী তার জন্মস্থান দিনাজপুর শহরের ক্ষেত্রী পাড়ায় যান এবং কিছু সময় অতিতের স্মৃতি চারণ করেন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*