বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১’ আয়োজনের ঘোষণা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (ঢাকা) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার অনুমোদনক্রমে “বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১” আয়োজন করা হচ্ছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সহযোগিতায়, বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে এবং সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বয়ের মাধ্যমে আগামী ১০ই জানুয়ারি এ ম্যারাথন আয়োজন করা হবে।
৭ ডিসেম্বর সোমবার দুপুরে ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং আয়োজক কমিটির সভাপতি বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মোঃ সফিকুর রহমান, ওএসপি (বার), এসপিপি, এএফডব্লিউসি, পিএসসি এর উপস্থিতিতে “বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১” এর ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, আন্তর্জাতিকভাবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষেত্রে “বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১” আয়োজন নতুন মাত্রা যোগ করবে।
তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে প্রতিবছর এ ম্যারাথনে বিশে^র খ্যাতিমান দৌড়বিদগণ অংশগ্রহণ করবেন যা একসময় বিশাল আয়োজনে রূপান্তরিত হবে এবং সারা পৃথিবীর মানুষ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও আমাদের আত্মত্যাগ সম্পর্কে জানতে পারবে।
সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট জেনারেল মোঃ সফিকুর রহমান বলেন, মুজিববর্ষে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সেনাবাহিনীর উদ্যোগে আন্তর্জাতিক মানের এ ম্যারাথন আয়োজন করা হচ্ছে এবং বর্তমান কোভিড পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করেই এ ম্যারাথন অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে ইতিপূর্বে ম্যারাথন অনুষ্ঠিত হলেও মুজিববর্ষ উপলক্ষ্যে দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক মানের ম্যারাথন আয়োজন করা হচ্ছে। এই ম্যারাথনে দেশি-বিদেশি খ্যাতনামা দৌড়বিদ অংশগ্রহণ করবেন। নারী ও পুরুষ দুই বিভাগে এ ম্যারাথন অনুষ্ঠিত হবে।
আগামী ১০ই জানুয়ারি সকাল সাড়ে ৬ টায় আর্মি স্টেডিয়াম হতে শুরু হয়ে হাতিরঝিল এলাকায় ম্যারাথন শেষ হবে। ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন এবং ডিজিটাল ম্যারাথন এই তিন ক্যাটাগরিতে ম্যারাথন পরিচালনা করা হবে। ফুল ম্যারাথনে (৪২.১৯৫ কিলোমিটার) দেশি-বিদেশি ১০০ জন দৌড়বিদ অংশগ্রহণ করবেন। হাফ ম্যারাথনে (২১.০৯৭ কিলোমিটার) ১০০ জন বাংলাদেশি দৌড়বিদ অংশগ্রহণ করবেন। ডিজিটাল ম্যারাথনে ৫ কিলোমিটার, ১০ কিলোমিটার, হাফ ও ফুল ম্যারাথন আয়োজন করা হবে।
ডিজিটাল ম্যারাথনের শ্লোগান হবে “মুজিববর্ষে ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল ম্যারাথন।” ডিজিটাল ম্যারাথনে দৌড়বিদগণ ১০ই জানুয়ারি ২০২১ থেকে ৭ই মার্চ ২০২১ এর মধ্যে সুবিধাজনক স্থানে দৌড় সম্পন্ন করবেন। ফুল ম্যারাথন টেলিভিশন দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করা হবে। ডিজিটাল ম্যারাথনে অংশগ্রহণের লক্ষ্যে রেজিস্ট্রেশনের জন্য শীঘ্রই মোবাইল অ্যাপ উন্মুক্ত করা হবে। এবং কোভিড-১৯ জনিত বর্তমান পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করেই এ আয়োজন সম্পন্ন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়া, আর্মি স্পোর্টস কন্ট্রোল বোর্ডের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, স্পোর্টস ভিশন লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন সাইফুর রহমান, আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক এবং ট্রাস্ট ইনোভেশন লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমাদ খান, ম্যারাথন আয়োজনের সাথে সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা ও প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*