বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে অবৈধভাবে শ্রমিক নিয়োগ বন্ধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে অবৈধভাবে শ্রমিক নিয়োগ বন্ধে দাবিতে আন্দোলন পরিচালনা কমিটি বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র এর সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ এর নেতৃত্বে  মঙ্গলবার সকাল সাড়ে দশটায় এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি কয়লাখনি চত্বর প্রদক্ষিন করে সংগঠনের কার্যালয়ে এসে শেষ হয়।
এতে বক্তব্য রাখেন আন্দোলন পরিচালনা কমিটি বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র ৩য় ইউনিট, এর সভাপতি মোঃ হাবিবুর রহমান তিনি বক্তব্যে বলেন- দীর্ঘ ৪বৎসর ধরে আমরা তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছি। ইতিমধ্যে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ অবৈধভাবে শ্রমিক নিয়োগ দিচ্ছেন (ড্রাইভার)। তাদের কাছ থেকে মোটা অংকের উৎকোচ নেওয়া হচ্ছে এবং জনবল নিয়োগ দেওয়া হচ্ছে। আমরা দীর্ঘদিন ধরে শ্রমিক নিয়োগের দাবিতে আন্দোলন করছি।আমাদের শ্রমিকদেরকে নিয়োগ না দিয়ে তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ তামাশা শুরু করেছে। আমরা রুটি-রুজির দাবিতে ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন করছি। সরকারের বাহিরে আমরা নই। আমরা শান্তিপুর্ণভাবে নিয়োগের দাবি করছি। আমাদের এ দাবি মেনে না নিলে এবং অবৈধভাবে শ্রমিক নিয়োগ বন্ধ না করলে দেশ সাভাবিক হলে আন্দোলনে যেতে বাধ্য হব।
এদিকে সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ তিনি তার বক্তব্যে বলেন- আমরা বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষকে বহুবার বলেছি আমাদের প্রায় ১৫৩জন শ্রমিক বসে রয়েছে। তাদের কর্ম নাই। অনাহারে, অধ্যাহারে দিন যাপন করছে। তাদের জীবিকার তাগিতে তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবি করে আসছি। আমরা ৩য় ইউনিট নির্মাণ করে এখানে আমরা অভিজ্ঞতা অর্জন করেছি। হারবিন ইলেকট্রিক কোম্পানি লিমিটেডের প্রকল্পের আওতায় কাজ করেছি। সেই সময় বলা হয়েছিলো অভিজ্ঞ শ্রমিকদেরকে নিয়োগ করা হবে কিন্তু তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ আমাদেরকে নিয়োগ না দিয়ে হয়রানি করে আসছে। করোনা ভাইরাসে দেশ সচল হলে আবারও আমরা আন্দোলনে যেতে বাধ্য হব। এ বিষয়ে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মোঃ ওয়াজেদ আলী সরকারের সাথে নিয়োগের ব্যাপারে কথা বললে তিনি জানান, প্রতি বছর টেন্ডার দেওয়া হয় এবং যে পার্টি পায় তারাই ব্লু-স্টারের মাধ্যমে লোক জনবল নিয়োগ করেন। আমার এখানে করার কিছু নেই। এ সময় উপস্থিত ছিলেন তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির সহ-সভাপতি মোঃ রফিকুল ইসলাম, শ্রমিক নেতা মামুনুর রশিদ, মোঃ মাজেদুর রহমান, মোঃ আরিফুল ইসলাম, মোঃ নুর আলম। এ সময় সাংবাদিকসহ শতাধিক শ্রমিক উপস্থিত ছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*