মধ্যপাড়া রেঞ্জের আওতায় ৫ একর বন বিভাগের গাছ কর্তন : কর্মকর্তাদের প্রাণনাশের হুমকি

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের মধ্যপাড়া সদর বিটের আওতায় শাহাপাড়া এলাকায় বন বিভাগের ৫ একর জমির গাছ কর্তন বিট কর্মকর্তা ও রেঞ্জারকে ভূমিদস্যু ও গাছ চোরেরা প্রাণনাশের হুমকি দেন।
দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ১০নং হরিরামপুর ইউপির মধ্যপাড়া সদর বিট, মধ্যপাড়া রেঞ্জ এর দায়িত্বে নিয়োজিত মোঃ মজিবর রহমান ৪৭ এর পার্বতীপুর মডেল থানায় ২১/১১/২০২০ ইং তারিখে দায়েরকৃত এজাহার সূত্রে জানা যায়, দক্ষিণ হরিরামপুর আবাসন এলাকার আব্দুল হালিম এর পুত্র মহব্বত আলী (৩৬), মোঃ জাকির হোসেন (৩৬), পিতা-মৃত বাচ্চু মিয়া, মোঃ জয়নাল আবেদীন (৪০) পিতা মোঃ বাসেদ আলী, মোঃ আব্দুর রাজ্জাক (৪৬) পিতা-মৃত ফয়জার আলী, মোঃ আব্দুল মান্নান (৫৫) পিতা- আজিমুদ্দিন, মোঃ কোরমান আলী (৫৮) পিতা-মৃত নছিব উদ্দিন, মোঃ শাহাবুল ইসলাম (৪৮) পিতা মোঃ আবুল কাশেম, মোঃ জোবায়দুল ইসলাম (৪২) পিতা- মৃত মেহের আলী, মোঃ জয়নাল আবেদনী (৪০) পিতা-মোঃ বাসেদ আলী, মোঃ কিবরিয়া (৩৩) পিতা- মৃত গোলজার হোসেন, মোঃমানিক মিয়া (৪৪) পিতা-মৃত তোফাজ্জল হোসেন, মোঃ জমসেদ আলী (৪২) পিতা-মৃত মাহাবুর শাহ, সকলের বাড়ী দক্ষিণ হারিরামপুর শাহাপাড়া, পার্বতীপুর, দিনাজপুর।
দীর্ঘদিন যাবৎ তারা দলবদ্ধ হয়ে মধ্যপাড়া রেঞ্জের আওতায় শাহাপাড়া এলাকার বন বিভাগের সরকারি গেজেট নং-৩২৫২, ফর-৫ এপ্রিল ১৯৫৪ সালের গেজেটভুক্ত নিmgb তফশীল বর্ণিত সম্পত্তি যাহার খতিয়ান নং-০২, ও ৬০২৪, ৬০২৫, ৬০২২ নং দাগে প্রায় ৩৯ একর সম্পত্তি। জোর পূর্বক জবর দখল করার পায়তারা করছে। গত ১৪/১১/২০২০ইং সকাল ৮টায় উল্লেখ্য ব্যক্তিরা এবং অজ্ঞাত কিছু লোকজন পূর্ব পরিকল্পিতভাবে দলবদ্ধ হয়ে ধারালো ছোরা, লোহার রড, লাঠিসোটা নিয়ে সরকারি বন বিভাগের নিম্ন তফশীল বর্ণিত জমিতে প্রবেশ করে বনভূমির জমি জোর পূর্বক দখর করছে এবং বন বিভাগের জমিতে রোপন কৃত ৫৪টি আকাশ মনি গাছ কেটে ফেলে। পরবর্তীতে সুযোগ বুঝে তারা গাছগুলি চুরি করে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে। যার আনুমানিক মূল্য ৫ লক্ষ ৪০হাজার টাকা। বন বিভাগের উক্ত জমিতে ভূমি দস্যুরা ট্রাক্টর দ্বারা চাষ করে আলুর বীজ বপন করেন। এই ঘটনার সংবাদ পেয়ে ঐ দিনেই বাগানের উপকারভোগী সদস্য মোঃ আব্দুল মতিন (৫২), পিতা- মোঃ জমিতুল্লাহ্, গ্রাম- উত্তরা, মোঃ মোজাফ্ফর হোসেন (৫৭), পদবী- বন প্রহরী, মধ্যপাড়া সদর বিট, মধ্যপাড়া রেঞ্জ ও অন্যান্য স্থানীয় লোকজন বাধা দিতে গেলে তারা ক্ষিপ্ত হয়ে বাগানের উপকারভোগী আব্দুল মতিনকে মারপিট করে আহত করে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মধ্যপাড়ার ফরেস্টার বনবিট কর্মকর্তা মোঃ মজিবর রহমান বাদী হয়ে ১২জনকে আসামি করে পার্বতীপুর মডেল থানায় সরকারি বন ভূমিতে প্রবেশ প্রাণ নাশের হুমকি ও মারপিট করায় ১টি মামলা দায়ের করেন। যার মামলা নং-২৮, তারিখ-২১/১১/২০২০, ধারা-১৪৩/৪৪৭/১৮৬/৩২৩/৩০৭/৩৭৯/৫০৬/১১৪ দ:বি। ৩১/১০/২০২০ ইং তারিখে মধ্যপাড়া সদর বন বিট, মধ্যপাড়া রেঞ্জ পার্বতীপুর দিনাজপুরের দক্ষিণ হরিরামপুর মৌজার খতিয়ান-২, দাগ নং-৬০২৪, ৬০২৫ দাগে ১৭.১৩ এবং ০৪.২৯ একর জমিতে দক্ষিণ শাহাপাড়া গ্রামের ভূমি দস্যু ও বন বিভাগের গাছ চোরেরা উক্ত তারিখে সকাল সাড়ে ৬টায় ৩ লক্ষ ৭৫ হাজার টাকার বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে যায়। এই ঘটনায় ফরেস্টার বন বিভাগ কর্মকর্তা মধ্যপাড়া রেঞ্জ পার্বতীপুর এর মামলার বাদী মজিবর রহমান ১১জনকে আসামি করে পার্বতীপুর মডেল থানায় গত ০৮/১১/২০২০ ইং তারিখে ১টি মামলা দায়ের করেন। যাহার মামলা নং-১৬। গত ০৩/১২/২০২০ ইং তারিখে শাহাপাড়া গ্রামের আনোয়ার হোসেনের নেতৃত্বে বন বিভাগের জমিতে লাগানো সরকারি গাছ কেটে ফেলে। এই ঘটনায় মধ্যপাড়া রেঞ্জের কর্মকর্তা আব্দুল হাই সরকার জানান, আমাদেরকে বিভিন্নভাবে প্রাণনাশের হুমকি দিচ্ছে। আমরা বন বিভাগ রক্ষা করতে হিমশিম খাচ্ছি, সরকারি আইন সহায়তা চেয়েছি। অপরদিকে মধ্যপাড়া পুলিশ ফাঁড়ির সিরাজুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, খবর পেযে আমরা বন বিভাগ এলাকায় গিয়েছি, আমাদেরকে দেখে ভূমিদস্যু ও বনের গাছ চোরেরা পালিয়ে যায়।
এ ব্যাপারে মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*