ভ্যাট নিবন্ধন ছাড়া সুপারশপ-শপিংমল পরিচালনা করা যাবে না

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম : বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকার কম হলেও কোন সুপারশপ বা শপিংমল ভ্যাট নিবন্ধন ছাড়া ব্যবসা পরিচালনা করতে পারবে না। রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত একটি এসআরও বা পরিপত্র জারি করেছে। পরিপত্রে এনবিআর ১০০টি পণ্য ও ৯২ ধরনের সেবার তালিকা প্রকাশ করেছে। এসব পণ্য উৎপাদন ও সেবা প্রদানে যুক্ত প্রতিষ্ঠানের জন্যও ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।
পণ্যের মধ্যে উল্লেখযোগ্য হলো-মিল্ক পণ্য, চকলেট, গ্লুকোজ, জ্যাম, জেলি, আচার, সস, গ্লিসারিন, ডিটারজেন্ট, দিয়াশলাই, চামড়াজাত পণ্য, কাঠের পণ্য, ফিশিং নেট, টায়ার টিউব, ব্লেড, টেলিভিশন, বৈদ্যুতিক বাল্ব,বাইসাইকেল পার্টস,টয়লেট পেপার, টিস্যু পেপার, স্যানিটারি ন্যাপকিন, সকল প্রকার ইট, গ্যাস বার্নার ইত্যাদি।
সেবা প্রদানকারি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে-হোটেল, রেস্টুরেন্ট, ডেকেরেটর ও ক্যাটার্স, মোটর গাড়ি গ্যারেজ ও ওয়ার্কশপ, বিজ্ঞাপনী সংস্থা, ভবন নির্মাণ সংস্থা, সীমকার্ড সরবরাহকারি, টেলিফোন, টেলিপ্রিন্টার, টেলেক্স, ফ্যাক্স বা ইন্টারনেট সংস্থা, কমিউনিটি সেন্টার, চলচ্চিত্র পরিবেশক, জরিপ সংস্থা, কুরিয়ার ও এক্সপ্রেস মেইল সার্ভিস, বিউটি পার্লার, কনসালটেন্সি ফার্ম, সিকিউরিটি সার্ভিস, গ্রাফিক ডিজাইনার, ইঞ্জিনিয়ারিং ফার্ম, পিকনিক স্পট, শ্যুটিং স্পট, কোচিং সেন্টার, ইমিগ্রেশন উপদেষ্টা, তৈরি পোশাক বিপনন, রাইড শেয়ারিং, ক্রেডিট রেটিং এজেন্সি, অনলাইনে পণ্য বিক্রয় প্রভৃতি প্রতিষ্ঠান।
উল্লেখ্য, ‘মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন,২০১২’ এর আওতায় বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকার কম হলে সেসব প্রতিষ্ঠানের জন্য ভ্যাট বাধ্যতামূলক নয়। এই সুযোগ গ্রহণের লক্ষে অনেক প্রতিষ্ঠান তাদের বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকার কম দেখানোর অপচেস্টা করছে। এর প্রেক্ষিতে এনবিআর আজ এই পরিপত্র জারি করল।
চলতি অর্থবছরের ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইনের বাস্তবায়ন শুরু হয়েছে।
এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া সম্প্রতি সংবাদমাধ্যমকে জানান, ভ্যাট নিবন্ধনের বাইরে থাকার জন্য অনেক প্রতিষ্ঠান তাদের বার্ষিক টানওর্ভার ৫০ লাখ টাকার কম দেখানোর চেস্টা করছে। তবে আমরা এই সুযোগ দিতে চাই না।
এনবিআরের পরিপত্রে সুপারশপ ও শপিংমলের সংজ্ঞা উল্লেখ করা হয়েছে। সুপারশপের ব্যাখায় এনবিআর বলছে-শীতাতাপ নিয়ন্ত্রিত হোক বা না হোক, আয়তন নির্বিশেষে কোন স্বতন্ত্র ও পরিপূর্ণ দোকান যেখানে আধুনিক বিজ্ঞাপনসম্মত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বাস্থ্যসম্মত, জীবানুমূক্ত ও প্রিজারভেটিভবিহীন মাছ-মাংস, চাল-ডাল, শাক-সবজি, ফল-মূলসহ দৈনন্দিন ব্যবহার্য গৃহস্থালি ও মনোহরী পণ্য বিক্রয় করা হয় এমন দোকান। আর শপিংমল অর্থ একই বিল্ডিং বা স্থাপনা বা সীমানার মধ্যে অবস্থিত একাধিক দোকান বা রেস্তোরা বা সুপারশপ বা বিনোদনের সুবিধা সম্বলিত স্থান যেখানে প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করার সুযোগ রয়েছে।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*