যুক্তরাজ্যের শিশু বিষয়ক ছায়ামন্ত্রী হলেন টিউলিপ

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (আন্তর্জাতিক ডেক্স) : যুক্তরাজ্যের শিশু বিষয়ক ছায়ামন্ত্রী পদে পুনরায় নিযুক্ত হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও ব্রিটিশ পার্লমেন্টের এমপি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক।
নির্বাচনের পরে লেবার পার্টির নবনির্বাচিত নেতা স্যার কিয়ার স্ট্যারমারের শেডো কেবিনেটে স্থান পেয়েছেন টিউলিপ রিজওয়ানা সিদ্দিক। এই ক্যাবিনেটে তাকে এডুকেশন ডিপার্টমেন্টের চিলড্রেন এন্ড অ্যার্লি ইয়ার্স (শিশু) বিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে পুনরায় দায়িত্ব দেয়া হয়।
শেখ রেহানার মেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ, এর আগে ছায়া সংস্কৃতিমন্ত্রী পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৬ এবং ২০১৭ সালে একই পদে দায়িত্ব পালন করেন।
টিউলিপ সিদ্দিক টুইটারে তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, আমি অ্যাঞ্জেলা রায়নার ছায়া শিক্ষা দলের অংশ হিসেবে বছরের শুরু থেকে ছায়ামন্ত্রী নিযুক্ত হতে পেরে আনন্দিত। শৈশবকালীন পড়াশোনা শিশুর বিকাশের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, সুবিধাবঞ্চিত পটভুমি থেকে অনেকে এমনকি স্কুল শুরু করার আগেই পিছিয়ে পড়ে। এটা যাতে না ঘটে তা নিশ্চিত করতে আমার সহকর্মীদের সঙ্গে আমি কাজ করার আশা করি। টিউলিপ সিদ্দিক ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশু যত্ন ও প্রাথমিক শিক্ষার জন্য সর্বদলীয় সংসদীয় গোষ্ঠীর সভাপতির দায়িত্ব পালন করেছেন।
টিউলিপ সিদ্দিক ২০১৫ সালে হ্যামস্টেড এন্ড কিলবার্ন আসন থেকে প্রথমবার নির্বাচিত হন। ২০১৭ সালের নির্বাচনে তিনি বড় ব্যবধানে জয়লাভ করেন। সর্বশেষ গত বছরের ডিসেম্বরের নির্বাচনেও তিনি জয়লাভ করেন।
টিউলিপ, লেবার পার্টির প্রার্থী হিসেবে ২০১৯ সালের ১২ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসনে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়ে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন। তিনি ২৮,০৮০ ভোট পেয়ে নির্বাচিত হন এবং কনজারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩,৮৯২ ভোট। ২০১৭ সালের নির্বাচনে তিনি ১৫,৫৬০ ভোটের ব্যবধানে নির্বাচিত হন। টিউলিপ রেজোয়ানা সিদ্দিক ২০১৫ সালে ওই আসন থেকেই প্রথমবার নির্বাচিত হয়েছিলেন।
এমপি নির্বাচিত হওয়ার আগে টিউলিপ রিজেন্টস পার্ক এবং ক্যামডেনের কাউন্সিলর নির্বাচিত হন। তিনি ছিলেন ক্যামডেন কাউন্সিলের প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত নারী কাউন্সিলর।
১৯৮২ সালে লন্ডনের মিচামে জন্মগ্রহণ করা টিউলিপ, কিংস কলেজ লন্ডন থেকে ইংরেজি সাহিত্য এবং রাজনীতি, নীতি ও সরকার বিষয়ে দু’টি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*