শেষ হলো দাতব্য শিল্প প্রদর্শনী ‘আর্ট ফর ড্রিম’

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পজিটিভ বিডি নিউজ ২৪ ডট কম: ব্রিটিশ কাউন্সিল ও স্বেচ্ছাসেবামূলক সামাজিক ও দাতব্য সংস্থা লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (লিডো) এবং শিল্প সংস্কৃতি বিষয়ক প্রতিষ্ঠান গ্যালারি কারিকরের উদ্যোগে শেষ হয়েছে দাতব্য শিল্প প্রদর্শনী ‘আর্ট ফর ড্রিম’।

সম্প্রতি শেষ হওয়া এই প্রদর্শনীটি রাজধানীর ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের কার্যালয়ে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলেছে। প্রদর্শনীটি ছিল সকলের জন্য উন্মুক্ত।

গত ৩১ আগস্ট কেরানীগঞ্জের ওয়াশপুরের পিস হোমে দিনব্যাপী আয়োজিত আর্ট ক্যাম্পে শিল্পী ও অধিকার কর্মী শাহানা মজুমদারের তত্ত্বাবধানে সুবিধাবঞ্চিত পথশিশুরা অংশগ্রহণ করেন। শিশুদের আঁকা ছবিগুলো প্রদর্শিত হয় প্রদর্শনীতে। শাহানা মজুমদারও তাঁর শিল্পকর্মগুলোর মাধ্যমে এই মহতী উদ্যোগে শরিক হয়েছেন। পুরোপুরি দাতব্য ঘরানার এই প্রদর্শনী হতে প্রাপ্ত অর্থ লিডোকে প্রদান করা হয়, যা পথ শিশুদের অধিকতর জীবনমান উন্নয়নে সাহায্য করবে।

১৯ সেপ্টেম্বর কেরানীগঞ্জের ওয়াশপুর গার্ডেন সিটিতে অবস্থিত পথশিশুদের স্থায়ী নিবাস পিস হোমে উদ্বোধন করা হয় তিন দিনব্যাপী এই আয়োজনের। আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে পিস হোমে এসেছিলেন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির পার্লামেন্ট মেম্বার ও কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের প্রেসিডেন্ট অ্যানা মেইন এমপি, ব্রিটিশ কনজারভেটিভ পার্টিও ডেপুটি চেয়ারপারসন ও কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট পল স্টুয়ার্ট স্কাউলি। প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের চেয়ারম্যান মাহফুজ আহমেদ, ডেপুটি চেয়ারম্যান আব্দুস হামিদ।

শাহনা মজুমদার, শিশু শিল্পী জেসমিন আকতার এবং লিডো’র নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন-এর উপস্থিতিতে প্রদর্শনীর সমাপনী দিনে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরি প্রাঙ্গণে আর্টিস্ট টক অনুষ্ঠিত হয়।
এই ধরনের সৃজনশীল আয়োজন মানসিকভাবে অবসাদগ্রস্ত শিশুদের মানসিক প্রশান্তি দিতে কার্যকর ভূমিকা পালন করবে বলে মনে করেন লিডোর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন।

শিল্পী ও অধিকার কর্মী শাহানা মজুমদার বলেন, এই ধরনের উদ্যোগ পথশিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে সহায়তা করবে এবং নেতৃত্ব প্রদানের জন্য প্রয়োজনীয় গুণাবলী অর্জনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, আয়োজনটি উৎসর্গ করা হয়েছে প্রদর্শনীতে অংশগ্রহণকারী পিস হোমের সদ্য পরলোকগত শিশু ফরিদ বাবুকে (১১), যে গত ১৫ সেপ্টেম্বর এপিলেপ্সি ও থ্যালাসেমিয়াতে আক্রান্ত হয়ে মারা গেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*