সংসদে ২০১৯-২০ অর্থবছরের সম্পুরক বাজেট পাস : শিবলী সাদিক এমপির বিশেষ রিপোর্ট

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শিবলী সাদিক এমপি, প্রধান উপদেষ্টা-পজিটিভ বিডি নিউজ ২৪ ডটকম (বিশেষ রিপোর্ট) : জাতীয় সংসদে ২০২০ সালের ৩০ জুন সমাপ্য অর্থ বছরে সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরীকৃত অর্থের অধিক ৪৬ হাজার ৫১৬ কোটি ১১লাখ টাকা প্রদান ও ব্যয়ের অনুমোদন দিয়ে ২০১৯-২০ অর্থবছরের সম্পুরক বাজেট পাস করা হয়েছে।
নির্দিষ্টকরণ সম্পুরক বিল,২০২০ পাসের মধ্য দিয়ে এ বাজেট পাস করা হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করে পাসের প্রস্তাব করলে তা সর্বসম্মতিক্রমে সংসদে পাস হয়।
এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাবিসহ ২৫টি মঞ্জুরী দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সংসদে উত্থাপন করলে পৃথক পৃথকভাবে পাস করা হয়। এ সব দাবির ওপর বিরোধীদলের সদস্যরা মোট ১৬৭টি ছাটাঁই প্রস্তাব আনেন। এর মধ্যে সমঝোতার ভিত্তিতে সমাজকল্যাণ এবং দূর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রাণালয় এর দুটি দাবির ওপর আলোচনা হয়। ছাঁটাই প্রস্তাবে আলাচনা করেন, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পটোয়ারী, বেগম রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ।
সম্পুরক বাজেটে সর্বোচ্চ ২ হাজার ৮০৮ কোটি ৩০ লাখ ৯৮ হাজার টাকা রয়েছে স্থানীয় সরকার বিভাগ খাতে, দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ২৩২ কোটি ৫৩ লাখ ২২ হাজার টাকা রয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় খাতে। এছাড়া গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় খাতে ৮৪২ কোটি ৯৮ লাখ ৮৪ হাজার টাকা, পানি সম্পদ মন্ত্রণালয় খাতে ৮৩৭ কোটি ১৪ লাখ ৪৭ হাজার টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয় খাতে ৫৫৯ কোটি ৪৮ লাখ ২৫ হাজার টাকা, ধর্ম মন্ত্রণালয় খাতে ৫২৭ কোটি ৪২ লাখ ৭ হাজার টাকা, নির্বাচন কমিশন খাতে ৫০৪ কোটি ৯৯ লাখ টাকা, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ৪৯৩ কোটি ৫৭ লাখ ২৮ হাজার টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয় খাতে ৪৫৪ কোটি ৮৯ লাখ ৮৮ হাজার টাকা, শিল্প মন্ত্রণালয় খাতে ৪৫০ কোটি ১৯ লাখ ১ হাজার টাকা, পরিকল্পনা বিভাগ খাতে ৩৭৯ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় খাতে ২১৪ কোটি ৭৩ লাখ ৪২ হাজার টাকা, পরিসংখান ও তথ্য ব্যবস্থাপনা খাতে ২৯০ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার টাকা, জননিরাপত্তা বিভাগ খাতে ২৯৪ কোটি ১১ লাখ ৮১ হাজার টাকা, সশস্ত্র বাহিনী বিভাগে ৯২ কোটি ৯৮ লাখ ২৫ হাজার টাকা, মন্ত্রিপরিষদ বিভাগে ৫৯ কোটি ৮৪ লাখ ১৭ হাজার টাকা, শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয় খাতে ৫৩ কোটি ৯৫ লাখ ৮২ হাজার টাকা, মহিলা ও শিশু মন্ত্রণালয়ে ৩৯ কোটি ৯৮ লাখ ৩৬ হাজার টাকা, নৌপরিবহন মন্ত্রণালয়ে ৭৩ কোটি ২৬ লাখ ৬৭ হাজার টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ৬২ কোটি ২১ লাখ ২১ হাজার টাকা, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগে ৫৩ কোটি ৩৪ লাখ টালা, সরকারি কর্মকমিশন খাতে ১৮ কোটি ১০ লাখ টাকা, সমাজকল্যাণ মন্ত্রণালয় খাতে ১২ কোটি ৭৮ লাখ ৯১ হাজার টাকা এবং পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় খাতে ১ কোটি ৫৪ লাখ ১০ হাজার টাকা অনুমোদন দেয়া হয়েছে।
চলতি অর্থবছরে মুল বাজেট ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা করা হয়।
এর আগে ২০১৯-২০ অর্থবছরের সম্পুরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। বৈশ্বিক মহমারি করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে সম্পুরক বাজেটের ওপর আলোচনা হয়। আলোচনায় অংশ নেন বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, সরকারি দলের আবুল হাসান মাহমুদ আলী, তাহজিব আলম সিদ্দিকী, ওয়াসিকা আয়েশা খান এবং বিএনপির হারুনুর রশীদ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*